Monday 23 March 2015

করোনারী আর্টারী বাইপাস সার্জারী বা Coronary Artery Bypass Grafting (CABG)


করোনারী আর্টারী বাইপাস সার্জারী
বা Coronary Artery Bypass Grafting ( CABG )
===========================
করোনারী আর্টারী বাইপাস সার্জারী বা CABG হল- সার্জারী করার একটি পদ্ধতি যার সাহায্যে বুক, হাত বা পা থেকে শিরা বা ধমনী নিয়ে হার্টের ধমনীর ( করনারী আর্টারী) সাথে যুক্ত করে, রক্ত চলাচলের অন্য আরেকটি পথ করে দেওয়া হয় । হার্টের করোনারী সম্পর্কিত কোনো সমস্যায় বা হার্টে রক্ত প্রবাহ কমে গেলে, এই অপেরেশনেরমাধ্যমে রক্ত প্রবাহ স্বাভাবিক করা হয় । বর্তমানে বাইপাস সার্জারী, করোনারী সংক্রান্ত রোগের চিকিৎসায় খুব প্রচলিত ও সফল একটি অপেরেশন ।

যদিও এটি যে কোন বয়সেই যে কেউ করোনারী আর্টারী ডিজিজ এ আক্রান্ত হয়ে পারে, তবে- প্রাপ্তবয়স্কদের মৃত্যুর কারণ সমূহের মধ্যে হার্ট এ্যাটাক বা মায়োকার্ডিয়াল ইনফার্কশনকে অন্যতম বলে বিবেচনা করা হয়। এই হার্ট এ্যাটাকের কারণ হলো হার্টের নিজস্ব রক্তনালী করোনারী আর্টারীর ব্লক বা প্রতিবন্ধকতা। CDC'র পরিসংখ্যান অনুযায়ী আমেরিকায় প্রতি বছর 370,000 জন লোক মারা যায় শুধু করোনারী আর্টারী ডিজিজে। WHO, April 2011 এ প্রকাশিত তথ্য মতে আমাদের দেশে এর সংখ্যা প্রতি বছর 163,769 জন। করোনারী আর্টারী ডিজিজ এর সার্জিক্যাল ট্রিটমেন্ট বা বাইপাস সার্জারি একটি প্রতিষ্ঠিত চিকিৎসা পদ্ধতি। বাংলাদেশ এই বাইপাস সার্জারি বিভাগে বিগত এক দশকেরও বেশি সময় বেশ অগ্রগতি অর্জন করেছে।

বিগত কয়েক দশকে বক্ষ পিঞ্জরের ধমনী ইন্টার্নাল ম্যামারী আর্টারী এবং পায়ের শিরা স্যাফেনাস ভেইন ব্যবহার ছিল প্রচলিত। কিন্তু সমীক্ষায় দেখা গেছে এই বিকল্প রক্তনালী গুলোও কয়েক বছর পরে আবার ব্লক হয়ে যায় এবং শিরা ব্লক হয়ে যাওয়ার হার ধমনীর চেয়ে উল্লেখযোগ্যভাবে বেশি। এ যাবতকালের অনেক গবেষণায় জানা গেছে বাইপাস সার্জারির ১০ বছরের মধ্যে শিরা ব্যবহৃত গ্রাফটগুলোর কার্যকারীতা থাকে ৬০% কিন্তু ধমনী ব্যবহৃত গ্রাফটগুলোর কার্যকারীতা বহাল থাকে ৯০% এরও বেশী। বাইপাস সার্জারিতে যে সমস্ত ধমনী ব্যবহার করা হয় তার মধ্যে হাতের রেডিয়াল ধমনীর কার্যকারিতা থাকে ৮০% এবং বক্ষ পিঞ্জরের ইন্টার্নাল ম্যামারী ধমনীর কার্যকারিতা থাকে ৯০% এরও বেশি। অর্থাৎ যে সমস্ত রোগীর ক্ষেত্রে শিরা দ্বারা বাইপাস সার্জারি করা হয় তাদের মধ্যে শতকরা ৪০ ভাগ রোগীরই ১০ বছরের মধ্যে করোনারী আর্টারীর ব্লকেজের লক্ষণ সমূহ যেমন পূনঃ হার্ট এ্যাটাক বা পূনঃ বুকে ব্যথা বা এনজাইনা নিয়ে ফিরে আসে, যার ফলে পূনঃ বাইপাস সার্জারি কিংবা এনজিওপ্লাস্টি বা স্টেন্টিং করাতে হয়।

টোটাল আর্টারিয়াল বাইপাস সার্জারিতে যে শুধু দীর্ঘমেয়াদী ফলাফল ভাল হয় তা নয়, স্বল্পমেয়াদী সুবিধা যেমন অপারেশনকালে বা অপারেশনের পর হাসপাতালে মৃত্যুর হার বা অন্যান্য জটিলতার হারও শিরা ব্যবহৃত বাইপাস গ্রাফটিং এর চেয়ে কম। এক সমীক্ষায় দেখা গেছে যে, উক্ত মৃত্যুর হার টোটাল আর্টারিয়াল বাইপাস গ্রাফটিং-এ যেখানে ০.২% থেকে ০.৯% সেখানে শিরা ব্যবহৃত বাইপাস গ্রাফটিং এ তা ২.৯%।

মোট কথা, করোনারী আর্টারী ডিজিজ চিকিৎসায় এটি একটি সফল ও জীবন রক্ষায় কার্যকরী চিকিৎসা পদ্ধতি। নিচের ভিডিওতে দেখুন-

See bellows video for details:
https://www.facebook.com/video.php?v=603119096485943&fref=nf

Lugansk State Medical University
Department of Cardiology
Lugansk, Ukraine

No comments:

Post a Comment